PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

নতুন জালিয়াতির ট্রেন্ড সম্পর্কে প্রতিটি মার্চেন্টের কী কী জানা উচিত

PhonePe Regional|3 min read|06 September, 2024

URL copied to clipboard

শহরতলির দোকানদার মহেশ একটি নানারকমের মশলার দোকান চালান। এলাকার একজন নতুন বাসিন্দা প্রায়ই দোকানে আসতেন, দৈনিক অল্প করে কিছু জিনিস কিনতেন এবং ধীরে ধীরে মহেশের সাথে একটি বিশ্বাসের সম্পর্ক গড়ে তুলেছিলেন। একদিন, সেই বাসিন্দা বলেন যে তিনি একটি গৃহপ্রবেশের অনুষ্ঠান আয়োজন করছেন এবং তালিকার সব জিনিসগুলি পেতে মহেশের সাহায্যের প্রয়োজন। মোট দাম হয়েছিল প্রায় 10,000 টাকা। জিনিসগুলি নেওয়ার পরে, সেই বাসিন্দা কাউন্টারে মহেশের পাশে দাঁড়িয়ে QR কোড স্ক্যান করেন এবং পেমেন্ট করতে যান। মহেশ, সেই বাসিন্দার ফোনে লেনদেনের সম্পূর্ণ ফ্লো দেখে, বিশ্বাস করেন যে পেমেন্ট সফল হয়েছে। তবে, সেই বাসিন্দা প্রকৃতপক্ষে একজন প্রতারক ছিলেন যিনি একটি আসল পেমেন্ট অ্যাপের নকল করে ডিজাইন করা একটি নকল পেমেন্ট অ্যাপ ব্যবহার করেছিলেন, যার কারণে মহেশ মনে করেন যে টাকা ট্রান্সফার হয়ে গিয়েছে যেখানে আসলে কোনও পেমেন্টই করা হয়নি।

আপনি যদি একজন মার্চেন্ট হন, তবে আপনাকে নকল পেমেন্ট অ্যাপগুলির সাথে জড়িত এই উদ্বেগজনক জালিয়াতির ট্রেন্ড সম্পর্কে সচেতন হতে হবে। আরও জানার জন্য পড়তে থাকুন!

নকল পেমেন্ট অ্যাপ কী?

নকল পেমেন্ট অ্যাপগুলি হল বৈধ পেমেন্ট অ্যাপ্লিকেশনগুলির নকল। সেগুলি প্রায় জনপ্রিয় পেমেন্ট অ্যাপগুলির UI, কালার স্কিম এবং সামগ্রিক অ্যাপিয়ারেন্সের মতই, প্রায়শই সম্পূর্ণ পেমেন্টের প্রক্রিয়াটিকে নকল করে ফেলে – যার ফলে এক ঝলকে সেগুলিকে আলাদা করে বোঝা কঠিন হয়ে ওঠে। এই প্রতারণামূলক অ্যাপগুলির মধ্যে কয়েকটি, পেমেন্টের নোটিফিকেশনের বিপ বা চাইমের মতো শব্দ নকল করে বিভ্রান্তিকে আরও বাড়িয়ে তোলে, যার ফলে মিথ্যাভাবে দেখানো যায় যে পেমেন্ট এসে গেছে। এছাড়াও, তারা একটি সফল লেনদেন দেখানোর জন্য বিশ্বাসযোগ্য পেমেন্টের তথ্য তৈরি করতে পারে, যা দ্রুত এক নজরে দেখে বোঝা বেশ কঠিন।

নকল পেমেন্ট অ্যাপ থেকে সুরক্ষিত থাকার টিপস

আপনার ব্যবসাকে রক্ষা করতে হলে, সতর্ক থাকুন এবং নিরাপদে থাকার জন্য এই টিপসগুলি মেনে চলুন:

  • লেনদেনের অতীত দেখে নিন: সব সময় আপনার পেমেন্ট অ্যাপ বা ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে লেনদেন ভেরিফাই করুন। কেবল স্ক্রিনশট বা নোটিফিকেশনের উপর নির্ভর করবেন না।
  • অসঙ্গতিপূর্ণ তথ্য: লেনদেনের বিবরণে অসঙ্গতি লক্ষ্য করুন। নকল অ্যাপগুলিতে সূক্ষ্ম ত্রুটি বা অসঙ্গতি থাকতে পারে যেগুলি আপনাকে কোনো স্ক্যামের বিষয়ে সতর্ক করতে পারে।
  • চাপ দেওয়ার কৌশল: যে গ্রাহকরা যথাযথ ভেরিফিকেশনের জন্য সময় না দিয়ে একটি লেনদেন সম্পূর্ণ করার জন্য আপনাকে তাড়া দেয়, তাদের থেকে সতর্ক থাকুন।
  • অজানা অ্যাপ: আপনার অঞ্চলে সাধারণভাবে ব্যবহার হওয়া বৈধ পেমেন্ট অ্যাপগুলির সাথে পরিচিত হন। যদি কোনও গ্রাহক কোনও অপরিচিত অ্যাপের মাধ্যমে পেমেন্ট করেন তবে সতর্কতা অবলম্বন করে এগিয়ে যান।

মার্চেন্টদের জন্য সেরা অভ্যাস

নকল পেমেন্ট অ্যাপের স্ক্যাম থেকে আপনার ব্যবসাকে সুরক্ষিত করার জন্য এই স্টেপগুলি আপনি নিতে পারেন:

  1. আপনার কর্মীদের শিক্ষিত করুন: নিশ্চিত করুন যে সকল কর্মচারী এই স্ক্যামটি সম্পর্কে সচেতন থাকে এবং কীভাবে প্রতারণামূলক লেনদেন চিনতে হয় সেটি জানে।
  2. ভেরিফিকেশন পদ্ধতি চালু করুন: জিনিসপত্র বা পরিষেবা প্রদানের আগে পেমেন্ট ভেরিফাই করার জন্য একটি স্ট্যান্ডার্ড প্রক্রিয়া তৈরি করুন। এর মধ্যে লেনদেন আইডি চেক করা কিংবা আপনার পেমেন্ট প্রসেসর থেকে কনফার্মেশনের জন্য অপেক্ষা করার মতো বিষয় অন্তর্ভুক্ত থাকতে পারে।
  3. সন্দেহজনক কার্যকলাপ হলে অভিযোগ জানান: যদি আপনি একটি সন্দেহজনক নকল পেমেন্ট অ্যাপের সম্মুখীন হন, তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং আপনার পেমেন্ট প্রসেসরকে তৎক্ষণাৎ অভিযোগ জানান।

যদি আপনি প্রতারিত হন বা কোনও নকল পেমেন্ট অ্যাপ আবিষ্কার করেন, তবে আপনি নিম্নলিখিত উপায়ে সমস্যাটি তৎক্ষণাৎ জানাতে পারেন: 

  1. PhonePe অ্যাপ: সহায়তা বিভাগে যান এবং “লেনদেনের বিষয়ে একটি সমস্যা রয়েছে” অপশনে গিয়ে একটি সমস্যা জানান। 
  2. PhonePe গ্রাহক পরিষেবা নম্বর: আপনি একটি সমস্যা জানানোর জন্য 80-68727374 / 022-68727374 নম্বরে PhonePe গ্রাহক পরিষেবাতে কল করতে পারেন, যার পরে গ্রাহক পরিষেবা এজেন্ট একটি টিকিট দেবে এবং আপনার সমস্যার বিষয়ে সহায়তা করবে। 
  3. ওয়েবফর্ম জমা দেওয়া: আপনি PhonePe র ওয়েবফর্ম https://support.phonepe.com/ ব্যবহার করেও একটি টিকিট তৈরি করতে পারেন 
  4. সোশ্যাল মিডিয়া: আপনি PhonePe র সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলের মাধ্যমে প্রতারণামূলক ঘটনার অভিযোগ জানাতে পারেন: 
  • Twitter: https://twitter.com/PhonePeSupport 
  • Facebook: https://www.facebook.com/OfficialPhonePe 
  1. অভিযোগ: বর্তমান অভিযোগের বিষয়ে একটি ক্ষোভ জানানোর জন্য, আপনি https://grievance.phonepe.com/ এ লগইন করতে পারেন এবং আগে তৈরি করা টিকিট আইডি শেয়ার করতে পারেন। 
  2. সাইবার সেল: সবশেষে, আপনি নিকটবর্তী সাইবার ক্রাইম সেলে জালিয়াতির অভিযোগ জানাতে পারেন কিংবা https://www.cybercrime.gov.in/ এ অনলাইনে অভিযোগ রেজিস্টার করতে পারেন অথবা 1930 নম্বরে সাইবার ক্রাইম সেল হেল্পলাইনে যোগাযোগ করতে পারেন।

নিরাপদে থাকুন, সতর্ক থাকুন এবং আপনার ব্যবসাকে সুরক্ষিত রাখুন।

Keep Reading