PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

সোস্যাল মিডিয়ায় ছদ্মবেশী জালিয়াতি

PhonePe Regional|2 min read|09 December, 2022

URL copied to clipboard

আজ সোশ্যাল মিডিয়া সারা বিশ্ব থেকে মানুষকে সংযুক্ত করার একটি প্ল্যাটফর্ম হিসেবে আবির্ভূত হয়েছে। এটি তথ্য এবং সংবাদের একটি গুরুত্বপূর্ণ উৎস এবং আমাদের দৈনন্দিন জীবনে এর সুদূরপ্রসারী প্রভাব রয়েছে।

সোশ্যাল মিডিয়া ছদ্মবেশী জালিয়াতি হল ডিজিটাল পরিচয় চুরির একটি প্রকার এবং এটি সোস্যাল ইঞ্জিনিয়ারিং তথা সামাজিক প্রকৌশলের বৃহত্তর বিভাগের মধ্যে পড়ে। এটি হল একটি প্রক্রিয়া যেখানে অন্যদের থেকে টাকা বা সংবেদনশীল তথ্যের অনুরোধ করার জন্য আপনার বা আপনার পরিচিত কারোর একটি জাল প্রোফাইল তৈরি করা করা হয়।

সোস্যাল মিডিয়ায় ছদ্মবেশী প্রতারণা কীভাবে হয়:

  1. প্রতারকরা চুরি করা তথ্য ব্যবহার করে সোশ্যাল মিডিয়ায় একটি জাল প্রোফাইল তৈরি করে যার জন্য তারা প্রতারিত ব্যাক্তির নাম এবং ছবি একই রাখে। এমনটাও প্রায়ই হয়ে থাকে যে প্রতারকরা কিছু বিশ্বস্ত ব্যবসায়িক নাম ব্যবহার করে প্রোফাইল বানায় যাতে প্রতারণার শিকার হওয়া ব্যক্তি তাদের বিশ্বাস করে।
  2. গ্রাহকদের টার্গেট করা হয় এবং তাদের বন্ধু ও পরিবার সদস্যদের জাল অ্যাকাউন্ট ব্যবহার করে পেমেন্টের একটি অনুরোধ পাঠানো হয়।
  3. প্রতারকরা সবসময় জরুরি অবস্থার জন্য টাকা চেয়ে ইচ্ছাকৃতভাবে কাজটির প্রাধান্যের পরিস্থিতি তৈরি করে, আর সেই সময় বিচক্ষণতা হারিয়ে গ্রাহক প্রতারকের পাতা ফাঁদে পা দিয়ে দেয় এবং টাকা ট্রান্সফার করে দেয়।
  4. কখনও কখনও, প্রতারকরা আপনার নিজস্ব অ্যাকাউন্টও (যেমন Instagram বা Facebook) হ্যাক করতে পারে এবং আপনার ফলোয়ার তালিকা থেকে টাকা পাঠানোর অনুরোধ জানাতে পারে এর ফলে, প্রতারণার শিকার হওয়া ব্যক্তি ভাববেন যে অনুরোধটি বৈধ অ্যাকাউন্ট থেকেই আসছে এবং শেষেমেষ টাকা খোয়াবেন। এটি করার জন্য অ্যাকাউন্ট অ্যাক্সেসও হারিয়ে যাবে, এবং বহু গ্রাহক তাদের টাকা হারিয়ে বসবেন।

সোস্যাল মিডিয়া কেলেঙ্কারি থেকে কীভাবে সুরক্ষিত থাকবেন:

  1. কোনও সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না। এই ধরনের লিঙ্কগুলিতে ক্লিক করলে আপনি আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে অ্যাক্সেস হারাবেন।
  2. এমন কোনও অ্যাকাউন্ট যার প্রোফাইল দেখে ভুয়ো বলে মনে হলে কখনও কোনও ব্যক্তিগত বিবরণ শেয়ার করবেন না
  3. কখনও আপনার কার্ডের বিবরণ বা ফোন, ইমেল বা অন্য কোনও মাধ্যমে OTP কারও সাথে শেয়ার করবেন না।
  4. সবসময় অফিসিয়াল সোর্স এবং কোম্পানির ওয়েবসাইট দিয়ে তথ্যের সত্যতা যাচাই করুন। একটি ব্যবসায়িক সাইট থেকে অনুরোধ করার সময় তাদের অফিসিয়াল সাইটে ব্যবসার নাম এবং ওয়েবসাইট যাচাই করুন, কারণ নকল ব্যবসার প্রোফাইলের নাম বা ওয়েবসাইটে ( www.facebook.com এবং www.facebooks.com ) সামান্যতম পরিবর্তন হবে।

গুরুত্বপূর্ণ রিমাইন্ডার — PhonePe কখনই গোপনীয় বা ব্যক্তিগত বিবরণ চাইবে না। phonepe.com ডোমেইন থেকে না হলে PhonePe-এর থেকে বলে দাবি করা সমস্ত মেল উপেক্ষা করুন। আপনি যদি জালিয়াতি বলে সন্দেহ করেন, অনুগ্রহ করে অবিলম্বে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।

Keep Reading